You are currently viewing ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপমেন্ট (পাইথন ও জাভাস্ক্রিপ্ট)

ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপমেন্ট (পাইথন ও জাভাস্ক্রিপ্ট)

ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপার হিসাবে ক্যারিয়ার গড়ুন। কোডিংয়ের অভিজ্ঞতা থাকুক বা না থাকুক, ক্যারিয়ার ট্র্যাক প্রোগ্রামটি আপনাকে প্রস্তুত করবে সেরা ওয়েব ডেভেলপমেন্ট চাকরিগুলোর জন্য।

কী কী শিখবেন এ কোর্স থেকে?

একজন ফুল-স্ট্যাক ওয়েব ডেভেলপার হয়ে ওঠার জন্য আপনাকে একটি ওয়েবসাইট বা ওয়েব অ্যাপ্লিকেশনের ফ্রন্ট-এন্ড ও ব্যাক-এন্ড নিয়ে খুব ভালোভাবে জানতে হবে। তাই পুরো প্রোগ্রামে আপনি কয়েক ধাপে দুই ধরনের ডেভেলপমেন্টই শেখার সুযোগ পাবেন।

ওয়েব ডেভেলপমেন্ট বেসিকস

যেকোনো ধরনের ওয়েব ডেভেলপমেন্টের জন্য সবচেয়ে বেসিক লেভেলে HTML ও CSS জানা খুব দরকারি। Boostrap-এর মতো ফ্রেমওয়ার্ক জানা থাকলে সেটা দেয় বাড়তি সুবিধা। এগুলো সম্পর্কে জানা না থাকলে এ কোর্সে জেনে যাবেন।

ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপমেন্ট (পাইথন ও জাভাস্ক্রিপ্ট)

ওয়েব ডেভেলপমেন্ট অ্যাডভান্সড

মডার্ন ওয়েবসাইট ও অ্যাপ্লিকেশনগুলো সাধারণত ডায়নামিক হয়। অর্থাৎ সেগুলোতে ইউজাররা নানা ধরনের ইন্টারঅ্যাকশন করে থাকেন। আবার সেসব ইন্টারঅ্যাকশন নিয়ন্ত্রণ করা হয় একটি সিস্টেম দিয়ে, যেটি গুরুত্বপূর্ণ ডেটা সংগ্রহ ও সংরক্ষণের কাজও করে। পুরো প্রক্রিয়াটি দাঁড় করানোর জন্য বিভিন্ন টেকনোলজি ব্যবহার করেন ওয়েব ডেভেলপাররা। এ কোর্সে আপনি মূলত জোর দেবেন Python ও JavaScript-বেজড টেকনোলজির উপর।

Python-বেজড টেকনোলজি

  • Python programming
  • Django

JavaScript-বেজড টেকনোলজি

  • JavaScript
  • React + Redux

অন্যান্য টেকনোলজি

ওয়েব ডেভেলপমেন্টে ডেটা ম্যানেজমেন্ট ও এক্সচেঞ্জের জন্য দরকারি টেকনোলজির মধ্যে আপনি শিখবেন:

  • SQL
  • REST API

রিয়েল-লাইফ প্রজেক্ট

ওয়েব ডেভেলপমেন্টের জন্য দরকারি টেকনোলজিগুলো নিয়ে আপনি যা কিছু জানবেন, সেগুলো ১১টি রিয়েল-লাইফ প্রজেক্টের মাধ্যমে করে দেখানো হবে। আপনি নিজেও ১১টি প্রজেক্ট করবেন।


প্রোগ্রামটি কাদের জন্য?

যারা নতুন করে সফটওয়্যার ডেভেলপমেন্ট, ওয়েব ও মোবাইল এপ্লিকেশন ডেভেলপমেন্ট শিখতে চান।

অথবা যারা অলরেডি কিছুটা পারেন কিন্তু নতুন Stack শিখতে চান, বা আরও বেশি বেশি প্র্যাকটিস করে কনফিডেন্স অর্জন করতে চান।

সম্পূর্ণ বিগিনাররাও পারবে?

সম্পূর্ণ বিগিনাররাও এই প্রোগ্রামে যুক্ত হয়ে ফুল স্ট্যাক ডেভেলপমেন্ট শিখতে পারবেন।

আপনি যদি টেকনিক্যাল ব্যাকগ্রাউন্ডের নাও হন, বা আগে থেকে কোনো কোডিং নাও পারেন, তবুও এই প্রোগ্রামে অংশ নিতে পারবেন!

আর কী কী লাগবে?

একটি কম্পিউটার এবং ইন্টারনেট কানেকশন (ব্রডব্যান্ড হলে ভাল) দরকার হবে।

কম্পিউটারে সফটওয়্যার যা লাগবে তা কোর্সের ভিতরই দেখিয়ে দেয়া হবে, আগে থেকে চিন্তা করতে হবে না। ভার্শন নিয়েও চিন্তার কিছু নেই!

ছয় মাসের প্রোগ্রামে আপনি কী কী শিখবেন?

HTML5, CSS3, Bootstrap 4

ক্যারিয়ার ট্র্যাকে যারা অংশ নিচ্ছেন, তাদের বেশিরভাগই এগুলো সম্পর্কে বেসিক ধারণা রাখেন; তাই মূল প্রোগ্রামে এগুলো ঢুকিয়ে সিলেবাস বড় করতে চাইনি আমরা। কিন্তু যাদের এই তিনটি টপিকে ধারণা নেই তারাও যেন এই প্রোগ্রামে অংশ নিতে পারেন এজন্য html5, css3 ও bootstrap4 নিয়ে আমরা আলাদাভাবে একটি কোর্স তৈরি করেছি। আপনি যখন এই প্রোগ্রামে রেজিস্টার করবেন, তখন মূল কোর্সের পাশাপাশি html, css ও bootstrap কোর্সেরও এক্সেস পেয়ে যাবেন! মূল কথাঃ আপনি যদি আগে থেকে কোনো কোডিং নাও পারেন তবুও এই প্রোগ্রামে অংশ নিতে পারবেন।

Modern JavaScript Programming

আমাদের লম্বা জার্নি শুরু হবে জাভাস্ক্রিপ্ট দিয়ে! ফান্ডামেন্টাল কনসেপ্টগুলো থেকে শুরু করে Object Oriented Programming, ES5, ES6, DOM, AJAX, JSON, API সহ জাভাস্ক্রিপ্টের দরকারি সব কনসেপ্টগুলো শিখে সেগুলো দিয়ে তিনটি প্রজেক্ট করা শিখবেন। মূলত জাভাস্ক্রিপ্টের ফ্রেমওয়ার্ক এবং লাইব্রেরীগুলো শেখার জন্য যে সলিড ফাউন্ডেশন এবং কনফিডেন্স প্রয়োজন, সেগুলো পেয়ে যাবেন এই সেকশনে।

React for Frontend Development with Redux

ফ্রন্ট এন্ডের জন্য আমরা বিশ্বের সবচেয়ে ডিমান্ডিং জাভাস্ক্রিপ্ট লাইব্রেরী REACT কে বেঁছে নিয়েছি। এই সেকশনে React, Redux, Router ও মডার্ন জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে শক্তিশালী ও স্কেলেবল ওয়েব এপ্লিকেশন ডেভেলপ করা শিখবেন, একেবারে শূন্য থেকে। React এর বিভিন্ন কম্পোনেন্ট, সিঙ্গেল পেইজ এপ্লিকেশন, রেস্পন্সিভ ইউজার ইন্টারফেস, এনিমেশন, ক্লায়েন্ট-সার্ভার কমিউনিকেশন ইত্যাদি শিখতে শিখতেই একটি প্রজেক্ট করা হয়ে যাবে; আর শেখার পর আরেকটি প্রজেক্ট!

React Native for Multiplatform App Development

কমপ্লিটলি নেটিভ মোবাইল অ্যাপ ডেভেলপ করে তার সাথে ওয়েব এর কোড কানেক্ট করে সত্যিকার অর্থেই মাল্টিপ্ল্যাটফর্ম এপ্লিকেশন ডেভেলপমেন্ট শিখবেন এই সেকশনে। এখানেও আমরা REACT NATIVE এর দরকারি সব কনসেপ্ট আলোচনা করতে করতেই একটি মোবাইল অ্যাপ প্রজেক্ট করে দেখাবো; আর আলোচনা শেষে আরেকটি প্রজেক্ট। React with Redux শেখার পর React Native শিখে ফেললে দক্ষতা, ফ্লেক্সিবিলিটি আর কনফিডেন্সের দিক থেকে আপনি অনেক এগিয়ে যাবেন নিঃসন্দেহে!

Python Programming

এই সেকশনে আপনারা পাইথনের সাথে পরিচিত হবেন। পাইথনের Syntax, Conditional logic, File Handling, Data Structure, Recursion থেকে শুরু করে অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিংসহ দরকারি সবকিছু শিখে ফেলবেন। Django, Flask ইত্যাদি ওয়েব ডেভেলপমেন্ট ফ্রেমওয়ার্ক এবং পাইথনের অন্যান্য এপ্লাইড ফীল্ডে যেতে যে প্রস্তুতির দরকার, তা হয়ে যাবে এই সেকশনে। আরও শিখুন E-shikhon wordpress theme development full course

SQL for Database

এই সেকশনে SQL এর খুঁটিনাটি সব শিখে ফেলবেন! ডেটাবেইজে Table তৈরি করা, ডেটা আপডেট ও ডিলিট করা, Query এর মাধ্যমে ডেটা Import করা; LIMIT, WHERE ও JOIN Statement; প্রাইমারি ও সেকেন্ডারি Key – এইসব দরকারি কনসেপ্টগুলো শেখার পাশাপাশি কিভাবে Python ব্যবহার করে MySQL Server এর সাথে কানেক্ট করতে হয় এবং Query রান করতে হয় তাও শিখবেন। ওয়েবসাইটের ব্যাক এন্ড ডেভেলপ করার সময় ডেটাবেজ নিয়ে কাজ করতে আপনার আর ভয় লাগবে না!

Backend Development with Django

এবার পাইথনের সবচেয়ে জনপ্রিয় ফ্রেমওয়ার্ক Django ব্যবহার করে ওয়েবসাইটের সম্পূর্ণ ব্যাক এন্ড ডেভেলপ করতে শিখবেন। অর্থাৎ ডেটাবেজ থেকে শুরু করে টেমপ্লেট, URL, Forms ও Modals নিয়ে কাজ করা; ইউজার অথেনটিকেশনের ব্যবস্থা করা; পেমেন্ট গেটওয়ে, মাল্টিমিডিয়া, REST API, ভার্চুয়াল এনভায়রনমেন্ট ও ডিপ্লয়মেন্টসহ সবকিছু শেখার পর জ্যাংগো ফ্রেমওয়ার্কে তিনটি কমপ্লিট প্রজেক্ট করতে শিখবেন। আরও শিখুন Robi 10 min School Webdesign full course

React with Django REST API

এই সেকশন পর্যন্ত আসতে আসতে এতোদিনে অনেককিছু শিখে ফেলেছেন, এবার গুছিয়ে আনতে হবে। এই সেকশনে জ্যাংগো এর REST API ব্যবহার করে ফ্রন্ট এন্ড এর সাথে ব্যাক এন্ড কানেক্ট করে পূর্ণাঙ্গ ওয়েবসাইট তৈরি করে সেটিকে সার্ভারে ডিপ্লয় করতে শিখবেন। এই সেকশনের মাধ্যমে মূলত আপনার ফুল স্ট্যাক জার্নি পূর্ণতা পাবে বলা যায়। বরাবরের মত এই সেকশনেও যা শিখবেন, প্রজেক্টের মাধ্যমে হাতে কলমেই শিখবেন! আরও শিখুন E-Shikhon Laravel Course Free Download

if Download any problem join the group and tell your problem Facebook WhatsApp Or Comment Us